খাসিয়া যুবককে নির্যাতন: দোষী কর্মকর্তাদের বদলির সিদ্ধান্ত

image

প্রকাশ: ২০২১/০৪/২৫ ০০:৪২

খাসিয়া যুবককে মারধর ও অন্ধকার কক্ষে নিয়ে অমানুষিক নির্যাতনের ঘটনার দায় স্বীকার করে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তি স্বরূপ অন্যত্র বদলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম। শনিবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় ইসলামপুর ইউনিয়ন পরিষদে এক সামাজিক বৈঠকে জড়িতদের বদলি ও ঘটনার দায় স্বীকার করেন এ রেঞ্জ কর্মকর্তা।

এরআগে গত ১০ এপ্রিল মৌলভীবাজারের কমলগঞ্জের সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের কুরমা খাসিয়া পুঞ্জির পানজুমে প্রবেশ করে পুঞ্জির এক খাসিয়া যুবককে ধরে নিয়ে হাত-পা বেঁধে নির্যাতন করার অভিযোগ উঠে বনকর্মকর্তাদের বিরুদ্ধে। পরে ওই খাসিয়া যুবককে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় জড়িত বনকর্মীদের অন্যত্র বদলি করা হচ্ছে।

ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আহত খাসিয়া যুবক ফরমি সুছিয়াং এর চিকিৎসার দায়িত্ব গ্রহণ করেন রাজকান্দি বনরেঞ্জ কর্মকর্তা মো. নজরুল ইসলাম।

ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান জানান, বৈঠকে বনরেঞ্জ কর্মকর্তা ঘটনার দায় স্বীকার করে দায়ী বনকর্মীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করবেন। পাশাপাশি তিনি আহত খাসিয়া যুবকের চিকিৎসার যাবতীয় ব্যয়ভার গ্রহণ করবেন।

কুরমা খাসিয়া পুঞ্জির সহকারী মান্রী ছারলেস সু:ঙ বলেন, ইউপি চেয়ারম্যানের উদ্যোগে সামাজিক বৈঠকে বনরেঞ্জ কর্মকর্তা যে আশ্বাস দিয়েছেন তা বাস্তবায়ন হয় কিনা কুরমা পুঞ্জির খাসিয়ারা পর্যবেক্ষণ করতে এক সপ্তাহ সময় নিয়েছেন।

এদিকে খাসি সোশ্যাল কাউন্সিলের সভাপতি মাগুরছড়া খাসিয়া পুঞ্জির মান্রী জিডিশন প্রধান সুছিয়াং বলেন, ঘটনার সাথে বনবিট কর্মকর্তাও জড়িত ছিলেন। তাই শুধু বনকর্মীদের বদলী করলে হবে না। অভিযুক্ত কুরমা বনবিট কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। তা না হলে আগামীতে কুরমা বনবিটের বনকর্মীরা আবারও কোন না কোনভাবে নতুন সমস্যার সৃষ্টি করতে পারে।

সামাজিক বৈঠকে উপস্থিত ছিলেন কুরমা খাসিয়া পুঞ্জির সহকারী মান্রী ছারলেস সু:ঙ, নির্যাতিত খাসি যুবক ফরমি সুছিয়াং ও তার পরিবারের সদস্যরা, কুরমা খাসিয়া পুঞ্জির মান্রী যামিনি লাম্বাং, খাসিয়া পুঞ্জির সংগঠন খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক এলিসন সু:ঙ ও সদস্য পাত্রখোলা খাসিয়া পুঞ্জীর মন্ত্রী প্রিছিংলি সু:ঙ, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের যুবনেতা ভীমপল সিনহা প্রমুখ।

শেয়ার করুন

কমেন্টবক্স

আপনিও স্ব মতামত দিন