করোনায় মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যু

image
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী। ছবি : সংগৃহীত

প্রকাশ: ২০২১/০৪/২১ ০০:১৯

করোনায় আক্রান্ত হয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যু হয়েছে। বুধবার (৭ এপ্রিল), সকাল ১০টা ২৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

ইন্দ্রমোহন রাজবংশী মূলত লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা। তিনি শুরুর দিকে ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান গাইতেন। পরবর্তীতে রবীন্দ্র সংগীত শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

তিনি ১৯৫৭ সালে ছোটদের আসরে গান করতে শুরু করেন। ১৯৭১ সালে সরাসরি অস্ত্র হাতে যুদ্ধ করতে চেয়েছিলেন। কিন্তু পরবর্তীতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দ সৈনিক হিসেবে কাজ করেন।

ইন্দ্রমোহন রাজবংশী ২০১৮ সালে সংগীত বিভাগে একুশে পদক লাভ করেন। তিনি সরকারি সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেব দীর্ঘদিন কাজ করেছেন।

মৃত্যুকালে গুণধর এই শিল্পী স্ত্রী দীপ্তি রাজবংশী, পুত্র রবীন রাজবংশী ও মেয়ে প্রবাসী ছাড়াও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তারাও লোকগানের সঙ্গে জড়িত।

এদিকে ইন্দ্রমোহনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। শোক বিবৃতিতে সংগঠনটি প্রয়াতের বিদেহী আত্মার সদগতি কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন।

শেয়ার করুন

কমেন্টবক্স

আপনিও স্ব মতামত দিন