৯ আগস্টে মাহবুবুল এ খালিদের গান ‘আদিবাসী’ (অডিও)

image

প্রকাশ: ২০২০/০৮/০৯ ০২:৫৯

৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। এইদিনে জাতিসংঘের সাধারণ পরিষদের ঘোষণা অনুযায়ী বিশ্বের ৯০টি দেশের ৪০ কোটি আদিবাসী একযোগে আদিবাসী দিবস উদযাপন করে। বাংলাদেশের আদিবাসীরা দিবসটি বেসরকারিভাবে উদযাপন করছে।

আদিবাসী দিবসে সংহতি জানিয়ে গান বের করলেন সমাজসচেতন, গীতিকবি ও সুরকার মাহবুবুল এ খালিদ। গানটির শিরোনাম ‘আদিবাসী’। এই গানে আদিবাসীদের প্রতি সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের বহিঃপ্রকাশ ঘটেছে। এর মাধ্যমে আদিবাসীদের মানবিক মর্যাদা প্রতিষ্ঠা ও তাদের সকল অধিকার নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে।

প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুরে ‘আদিবাসী‘ গানটিতে কণ্ঠ দিয়েছেন কিশোর, রাজীব এবং টিনা মোস্তারি। গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদ সংগীত’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

গানটির বিষয়ে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, ‘প্রায়ই বাঙালি এবং পাহাড়িদের মাঝে পার্থক্য করা হয়। অনেক সময় জঙ্গলবাসী বলে আদিবাসীদের তাচ্ছিল্য করা হয়। তাদের নির্যাতন করা হয়। কিন্তু আদিবাসীরাও এ দেশের নাগরিক। তারা এই মাটিরই সন্তান। সুতরাং সব ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষের এ দেশের ওপর অধিকার ও দাবি রয়েছে।’

তিনি আরও বলেন, ‘পাহাড়ি-বাঙালি বিভেদ নয়। এ দেশে হিন্দু মুসলিম বৌদ্ধ, খ্রিস্টান, হাজং মুরং, চাকমা, রাখাইন, সাঁওতাল, গারো ধর্ম বর্ণ নির্বিশেষে মিলে মিশে থাকবো। কারণ আমাদের একটাই পরিচয়- আমরা বাংলাদেশি। আদিবাসী গানটির মাধ্যমে এ বার্তা দেওয়া হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লাগবে।’

‘আদিবাসী‘ গানটির ওয়েব লিংক: http://www.khalidsangeet.com/music/adibasi

শেয়ার করুন

কমেন্টবক্স

আপনিও স্ব মতামত দিন