তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের ৪৪ শতাংশ আদিবাসী নারী জেন্ডারভিত্তিক সহিংসতার শিকার। সেসব নারীদের মধ্যে ৩৩ শতাংশ শারীরিক নির্যাতন, ৩৮ শতাংশ মানসিক নির্যাতন, ১৯ শতাংশ অর্থনৈতিক নিপীড়ন এবং ৫ শতাংশ যৌন নির্যাতনের শিকার বলে জানিয়েছেন মানবাধিকার সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারী), সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘জেন্ডারভিত্তিক সহিংসতা ও বিচারপ্রাপ্তি: প্রেক্ষিত পার্বত্য চট্টগ্রাম অঞ্চল’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

তিন পার্বত্য জেলায় বসবাসকারী ১৯ থেকে ৪০ বছর বয়সী ১ হাজার ১৫৫ জন নারীকে নিয়ে গত বছরের মার্চ-এপ্রিলে এই গবেষণা পরিচালনা করে মানুষের জন্য ফাউন্ডেশন। গবেষণাটি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক আইনুন নাহার।

গবেষণায় বলা হয়েছে, ৪৫ শতাংশেরও বেশি নারী কর্মক্ষেত্রে বা প্রাতিষ্ঠানিক স্তরে বহু ধরণের সহিংসতার শিকার হয়েছেন। এদের মধ্যে ৬১ শতাংশ জানিয়েছেন যে তারা বাজার এলাকায়, ৪৫ শতাংশ মাঠে, ৬ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠানে, ৩ শতাংশ কর্মস্থলে সহিংসতার সম্মুখীন হয়েছেন।

শাহিন আনামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, দেশের প্রথম নারী সলিসিটর ও মানবাধিকার কমিশনের সদস্য জেসমিন আরা বেগম প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here