সান্তালি ভাষা
তথ্যচিত্র অনুযায়ী, বাংলা ভাষা ছাড়াও ভারতবর্ষ ও পশ্চিমার কয়েকটি ভাষাকে সান্তালি ভাষা প্রাণশক্তি দিয়েছে। ছবি: তথ্যচিত্র থেকে নেয়া।

জনজাতির কন্ঠ ডেস্ক: বাংলা ছাড়াও বাংলাদেশে ৪১টি ভাষা আছে। এরমধ্যে সান্তালী সর্বপ্রাচীন ভাষা। সান্তালি ভাষার সাথে বাংলা ভাষার রয়েছে শেকড়ের সম্পর্ক। বাংলা ভাষার ব্যাকরণের সাথে সান্তালি ভাষার আছে ভাষাতাত্ত্বিক সম্পর্ক। সান্তালি ভাষা নিয়ে নির্মিত এক তথ্যচিত্রে এমন তথ্য জানিয়েছে ল্যাঙ্গুয়েজ রিসোর্স হাব। মঙ্গলবার (৬ এপ্রিল) রাত ৮টায় প্রতিষ্ঠানটি এ তথ্যচিত্র প্রকাশ করে।

স্বল্পদৈর্ঘ্য এই তথ্যচিত্রটি পরিচালনা করেছেন সৌরভ এনরিকো মূর্মু। তিনি সদ্যই রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করে ল্যাঙ্গুয়েজ রিসোর্স হাবের সাথে বিপন্ন ভাষাগুলোর ভাষিক রিসোর্স নির্মাণের জন্য স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন।

পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির বরাত দিয়ে তথ্যচিত্রে জানানো হয়, বাংলা ভাষায় প্রায় সাড়ে বারো হাজার সান্তালি শব্দ রয়েছে। কয়েক হাজার বছরের প্রাচীন এই ভাষাটি বাংলা ছাড়াও সংস্কৃত, হিন্দীসহ ভারতবর্ষের কয়েকটি ভাষাকে প্রাণশক্তি দিয়েছে। ইংরেজী, জার্মানী, গ্রীক, ল্যাটিন এবং আইরিশ ভাষার মতো কয়েকটি পশ্চিমা ভাষাতেও সান্তালি শব্দ পাওয়া যায়।

ল্যাঙ্গুয়েজ রিসোর্স হাবের প্রতিষ্ঠাতা সমর এম সরেন জানান, আমরা বাংলাদেশের বিপন্ন ভাষাগুলোর ভাষিক রিসোর্স নির্মাণের সাথে সাথে প্রায় প্রতিটি ভাষার জন্যই এরকম তথ্যচিত্র নির্মাণ করতে আগ্রহী।

এই তথ্যচিত্রে গবেষণা, তথ্য এবং ল্যাঙ্গুয়েজ রিসোর্স হাবে ভাষিক রিসোর্স নির্মাণে দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ভাষাবিদ এবং গবেষকগণ সহায়তা করেছেন।

সম্প্রতি ল্যাঙ্গুয়েজ রিসোর্স হাব সান্তালি ভাষা টিকিয়ে রাখার জন্য এবং বিপন্নতা রোধে সান্তালি ভাষা শেখার কোর্স চালু করেছে। যে কেউ অনলাইনের মাধ্যমে এই কোর্স করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here