গারো নারী উদ্যোক্তা
ছবি: নিজস্ব।

স্টাফ রিপোর্টার: গারো নারীরা অনেক পজিটিভ এবং পটেনশিয়াল। সৎ, পরিশ্রমী এই স্বভাব বৈশিষ্ঠ্যের দ্বারা তাঁরা অনেক দূর এগিয়ে যেতে পারে। দেশের শিল্পায়ন ও অর্থনীতিতে গারো নারী উদ্যোক্তারা বড় ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মো: মোশতাক হাসান, এনডিসি।

বৃহস্পতিবার (১লা এপ্রিল), বিকেল ৪ ঘটিকায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর প্রশিক্ষণ প্রতিষ্ঠান ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি)-তে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী উদ্যোক্তা উন্নয়ন ট্রেনিংয়ের সমাপনী অনুষ্ঠানে তিনি এমন কথা বলেন। বাংলাদেশ গারো বিউটি পার্লার ওনার্স ওয়েলফেয়ার সোসাইটি’র ২৭ জন সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয়।

সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান আরও বলেন, বিউটিফিকেশন পেশা এখন প্রতিষ্ঠিত হয়েছে। আপনারা অনেকেই বিউটিশিয়ান থেকে বিউটি পার্লারের মালিক হয়েছেন। এটা উন্নয়ন উন্নতির লক্ষণ। আপনাদের মাধ্যমে শিল্পায়ন সমৃদ্ধ হতে পারে এবং এটা সম্ভব।

বাংলাদেশ গারো বিউটি পার্লার ওনার্স ওয়েলফেয়ার সোসাইটি’র সভাপতি ও বৈশাখী বিউটি পার্লারের মালিক স্বপ্না আজিম বলেন, প্রশিক্ষণ থেকে অনেক কিছুই শিখতে পেরেছি। এটা কার্যকর করার চেষ্টা করবো। তবে পুঁজিতে সমস্যা থাকায় সেটা কিভাবে বাস্তবায়ন করবো তা বুঝতে পাচ্ছি না। গারো নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করার দাবি জানান এই নারী উদ্যোক্তা।

কেরানীগঞ্জ থেকে প্রশিক্ষণ নিতে আসা ডালিয়া নাফাক ক্ষুদ্র ঋণের ব্যাপারে জনজাতির কন্ঠের এই প্রতিবেদককে বলেন, ব্যাংক যেকোন অঞ্চলের স্থায়ী বাসিন্দাদের ঋণ দেয়। এক্ষেত্রে আমরা কেউ-ই ঢাকা কিংবা ব্যবসায়ী স্থলের স্থায়ী বাসিন্দা নই। ফলে ঋণ পাই না। ঋণের জন্য এই বিষয়টি কর্তৃপক্ষকে বিবেচনা করার আহ্বান জানান এই নারী উদ্যোক্তা।

গত রবিবার ঢাকা ও আশেপাশের ২৭ জন গারো নারী উদ্যোক্তাদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেয়া হয়।

1 মন্তব্য

  1. খুব সুন্দর লেখনী। সরকারের সহযোগীতা পেলে আমরা আরো এগিয়ে যেতে পারব।আমরা সহজ শর্তে ঋন বা প্রণোদনা পেলে নিজেদের ব্যবসা আরো সুন্দর করে গুছিয়ে নিতে পারব।আরো অনেকের কর্ম সংস্থান হবেএবং নিজেরা স্বাবলম্বী হতে পারব।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here