শাল্লার ঘটনায় নাগরিক প্রতিনিধিদল

জনজাতির কন্ঠ ডেস্ক: সুনামগঞ্জ শাল্লার হিন্দুপল্লিতে সাম্প্রদায়িক হামলার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারসহ কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন নাগরিক প্রতিনিধি দলের সদস্যরা। ঘটনাস্থল পরিদর্শন শেষে বুধবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তাঁরা আট দফা সুপারিশ করে তা বাস্তবায়নের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক এবং প্রতিনিধি দলের সদস্য ড. রোবায়েত ফেরদৌস।

গত ২৬ থেকে ২৭ মার্চ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, জাসদের কেন্দ্রীয় নেতা তনিমা সিদ্দিকী, প্রবীণ কৃষক নেতা অমর চাঁদ দাস, উন্নয়ন সংস্থা এএলআরডি সহকারী প্রকল্প সমন্বয়ক অ্যাডভোকেট রফিক আহমেদ সিরাজী, আইইডির সহ-সমন্বয়কারী হরেন্দ্র নাথ সিং, আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, সম্মিলিত সামাজিক আন্দোলনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পারভেজ হাসেম ঘটনাস্থল পরিদর্শন করেন।

সংবাদ সম্মেলনে হিন্দুপল্লিতে হামলা ও লুটপাটের মূল হোতাদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি, ব্যর্থ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত করে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা, কৃষি নির্ভর গ্রামের লোকজনের জীবন ও জীবিকা নিশ্চিত করা, বোরো ধান ঘরে তোলার নিশ্চয়তা দেওয়া, ঝুমন দাশ আপনের মা নিভারানী দাশের মায়ের মামলা এজাহার হিসেবে গ্রহণ করে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়াও শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রীর জন্য নগদ অর্থ দেওয়া, আতঙ্কিত নারী ও শিশুদের জন্য কাউন্সিলিংয়ের ব্যবস্থা, ক্ষতি পূরণ, ক্ষতিগ্রস্থ বাড়িঘর পুনঃনির্মাণ, ও হিন্দুপল্লিতে স্থায়ী পুলিশ ফাঁড়ি স্থাপনের দাবি জানানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here