পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন না হওয়ায় জুম্ম নারীদের আত্মপরিচয়ের অধিকার, সমমর্যাদা ও মানবাধিকার প্রতিনিয়ত ভূলুণ্ঠিত হচ্ছে। তাদের নিরাপত্তাহীন জীবন অতিবাহিত করতে হচ্ছে। জুম্ম নারীদের অস্তিত্ব আজ চরম হুমকির মুখে। নিজেদের অধিকার প্রতিষ্ঠায় জুম্ম নারীদের আরও সংগ্রামী ও সোচ্চার হওয়া দরকার বলে মনে করেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

সোমবার (৮ মার্চ) রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে হিল উইমেন্স ফেডারেশনের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

সন্তু লারমা আরও বলেন, শান্তিচুক্তির ২৩ বছরেও তা যথাযথ বাস্তবায়ন না হওয়ায় জুম্ম জনগণ অস্তিত্ব সংকটের আতঙ্কে রয়েছেন। তবে যতই অত্যাচার, নিপীড়ন আসুক না কেন, আমাদের বেঁচে থাকার জন্য সংগ্রাম চালিয়ে যেতে হবে।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদক রিতা চাকমার সভাপতিত্বে সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম-পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, টিআইবির ট্রাস্টি অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি রিনা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক নিপুণ ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here