পাহাড়ের ছবি

বান্দরবানের লামা উপজেলায় লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি কোম্পানি ৬৫টি ম্রো পরিবারের ২০০ একর জুমের জমি দখল করেছে। যার ফলে সেখানকার ম্রো জনগোষ্ঠী  উচ্ছেদ আতঙ্কে ভুগছেন। এ ঘটনায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটি গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

সংগঠনটির চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক শরীফ চৌহান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, মুজিব বর্ষ উপলক্ষে যেখানে প্রধানমন্ত্রী গৃহহীনদের আবাসন ব্যবস্থা করছেন সেসময়ে বান্দরবান জেলার ম্রো সম্প্রদায়ের ৬৫টি পরিবারের জমি দখল করে তাদের উচ্ছেদের সংবাদটি আমাদের উদ্বিগ্ন করছে।

বিবৃতিতে আরও বলা হয়, পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুসারে, বর্তমানে পার্বত্য চট্টগ্রামে একটি  ভূমি কমিশন কাজ করছে। ভূমি কমিশনের কাজটি শেষ হওয়ার আগে বড় প্রতিষ্ঠানগুলোকে রাবার প্লানটেশানের নামে যে ভূমি বরাদ্দ দেওয়া হয়েছে এটি পার্বত্য চট্টগ্রামের ভূমি বণ্টন বিষয়ক আইনের সঙ্গে সাংঘর্ষিক। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক আঞ্চলিক পরিষদের সম্মতি ছাড়া জেলা প্রশাসকের এভাবে ভূমি বন্দোবস্ত বা লিজ পার্বত্য চট্টগ্রাম চুক্তির ও সুস্পষ্ট লঙ্ঘন।

ওয়ার্কার্স পার্টি বান্দরবান জেলা প্রশাসকের নিকট অবিলম্বে বিষয়টি তদন্তপূর্বক আইন অনুযায়ী পরিবারগুলোকে বসতভিটা রক্ষাসহ তাদের নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here