স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের মধুপুরে আদিবাসী উচ্ছেদ ষড়যন্ত্রের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম সহ ২৩টি সংগঠন। আজ বিকেল ৩ ঘটিকায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এ মানববন্ধন ও সমাবেশ হয়।

এতে ৭ দফা দাবি জানিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক রিপন চন্দ্র বানাই। তিনি বলেন, ‘বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি দখলদারদের তালিকা তৈরি করে ৩০ জানুয়ারির মধ্যে উচ্ছেদ নোটিশ দিতে বলেছে। এ নিয়ে আমরা উদ্বিগ্ন।’

তিনি অবিলম্বে মধুপুর বনের আদিবাসীদের ঐতিহ্যগত ও চিরায়ত ভূমির মালিকানার স্বীকৃতি, ত্রি-দলীয় জরিপের মাধ্যমে আদিবাসীদের ভূমি চিহ্নিত করা, আদিবাসীদের ভূমিতে সংরক্ষিত বন, জাতীয় উদ্যান ও ইকোপার্ক নির্মাণ বন্ধ সহ সাত দফা দাবি তুলে ধরেন।

বাংলাদেশে সবচেয়ে বেশি বন বিভাগ বন ধ্বংস করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস। ড. ফেরদৌসের মতে, বড় লোকেরা টাকার বিনিময়ে আদিবাসী অঞ্চলে রিসোর্ট তৈরি করছে। বাংলাদেশের আদিবাসীরা দেশের বনভূমির প্রধান সংরক্ষক হলেও, তাদের এখন উচ্ছেদ করা হচ্ছে।

নাট্যকার মামুনুর রশীদ বলেন, মধুপুরে আদিবাসী উচ্ছেদ নতুন নয়। কখনো প্রভাবশালী ব্যক্তি আবার কখনো বনবিভাগ এই আদিবাসীদের উচ্ছেদ প্রক্রিয়া চালাচ্ছে। যারা সাতশ’ বছর ধরে এই বনকে নিজেদের মা মনে করে রক্ষা করে আসছেন তাদের আজ উচ্ছেদ করা হচ্ছে। আদিবাসীরা দেশান্তরী হয়ে যাচ্ছে এবং যারা আছে তাদেরও বরদাশত করা হচ্ছে না।

বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, সংখ্যালঘু ও আদিবাসীরা যদি ভালো থাকে তবে বুঝতে হবে বাংলাদেশ ভালো আছে। সরকারকে বুঝতে হবে আদিবাসীরা বন ধ্বংস করে না বরং রক্ষা করে।

তিনি অবিলম্বে মধুপুরের আদিবাসীদের ভূমি সমস্যা নিরসন সহ সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবি জানান।

অনুষ্ঠিত কর্মসূচিতে সংহতি জানিয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- অধ্যাপক আজিজুর রহমান, অধ্যাপক ড. সৌরভ সিকদার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনিন্দ্র নাথ সরকার, ব্লাস্টের আইন উপদেষ্টা এডভোকেট রেজাউল করিম, বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের মহাসচিব হেমন্ত আই প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশ শেষে একটি মিছিল শাহবাগ থেকে শুরু হয়ে টিএসসিতে গিয়ে শেষ হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here