যুক্তরাষ্ট্রে আদিবাসী স্বরাষ্ট্রমন্ত্রী

প্রথমবারের মতো এক আদিবাসী স্বরাষ্ট্রমন্ত্রী পেল যুক্তরাষ্ট্র। এক ঐতিহাসিক ভোটাভুটিতে নিউ মেক্সিকোর লাগুনা পুয়েবলো জাতির সদস্য ডেব হাল্যান্ডকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বেছে নিল মার্কিন সিনেট।

সোমবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ভোটাভুটিতে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের এই ডেমোক্র্যাট সদস্যের মনোনয়ন নিশ্চিত হয়। রয়টার্স এর খবর।

এই প্রথম আদিবাসী কোনও আমেরিকান দেশটির একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পরিচালনা করবেন। এর মাধ্যমে তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রেসিডেন্ট জো বাইডেনের লড়াই পরিকল্পনায় একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করবেন।

সিনেটের সদস্যদের মধ্যে ৫১ জন হাল্যান্ডের মনোনয়নের প্রতি সমর্থন দেন ও বিপক্ষে ছিলেন ৪০ জন। সিনেটের বেশ কয়েকজন রিপাবলিকান সদস্যও তাঁর পক্ষে ভোট দিয়েছেন। তাদের মধ্যে সাউথ ক্যারোলাইনার সিনেটর লিন্ডসে গ্রাহাম, আলাস্কার সিনেটর লিসা মুরকোওস্কি ও ড্যান সালিভান এবং মেইনের সিনেটর সুজান কলিন্স অন্যতম।

২০১৮ সালে প্রথমবারের মতো যে দুজন আদিবাসী নারী নির্বাচিত হয়ে যুক্তরাষ্ট্রে কংগ্রেসের সদস্য হয়েছেন হাল্যান্ড তাদের একজন। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তাঁর নিয়োগের পক্ষে কয়েক সপ্তাহ ধরে প্রচারণা চালিয়েছে আদিবাসী আমেরিকান জাতিগুলো ও পরিবেশবাদী গোষ্ঠীগুলো।

গত মাসে দুই দিনব্যাপী এক শুনানিতে রিপাবলিকান আইনপ্রণেতারা তাঁর নিয়োগের বিরোধিতা করেছিল। তেল পাইপলাইন প্রতিবাদে তাঁর অংশগ্রহণ, জলবায়ু পরিকল্পনা ‘গ্রিন নিউ ডিল’-এর প্রতি তাঁর সমর্থন ও যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের একটি খনন ইজারা স্থগিত রাখার বাইডেন প্রশাসনের সিদ্ধান্ত, এসব প্রসঙ্গ তুলে তাঁর তীব্র সমালোচনা করেছিলেন ওই রিপাবলিকান আইনপ্রণেতারা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here