বুদ্ধজ্যোতি চাকমা
-বুদ্ধজ্যোতি চাকমা। ছবি : ফেইসবুক।

জনজাতির কন্ঠ ডেস্ক: পার্বত্য জেলায় পানির যে উৎসগুলো যেমন ছড়া, ঝর্ণাগুলো শুকিয়ে গেছে। জনসংখ্যার চাপ এবং তা সামাল দিতে পার্বত্য ভূ-প্রকৃতি বিরোধী উন্নয়ন করতে গিয়ে পানিকে গুরুত্বের মধ্যে রাখা হয়নি। ফলে সেখানে পানির সংকট তৈরী হয়েছে বলে মন্তব্য করেছেন সাংবাদিক বুদ্ধজ্যোতি চাকমা।

রোববার (২১ মার্চ), বিশ্ব পানি দিবস উদযাপনের অংশ হিসেবে আয়োজিত এক ওয়েবিনারে অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন।  ‘পানির গুরুত্ব অনুধাবন’ (ভ্যালুয়িং ওয়াটার) প্রতিপাদ্যে ফ্রেশ ওয়াটার একশন নেটওয়ার্ক দক্ষিণ এশিয়া- বাংলাদেশ, স্যানিটেশন এন্ড ওয়াটার এলায়েন্স, ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক, ফিকেল স্লাজ ম্যানেজমেন্ট নেটওয়ার্ক, মিন্সট্রিউয়াল হাইজিন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম, ইন্টারন্যাশনাল ওয়াটার এসোসিয়েশন এবং ওয়াটারএইড এই আলোচনার আয়োজন করে।

সেমিনারে সভাপতির বক্তব্যে ড. আইনুন নিশাত বলেন, দুঃখজনক হলেও সত্য, পানি মানুষের অধিকার হলেও, বাংলাদেশে বিষয়টি অধিকার হিসেবে পরিগণিত হয় না। পানি নিয়ে আমাদের দেশে অনেক কথা হয়, পরিকল্পনা হয়; কিন্তু পানির উপর যথাযথ গুরুত্ব প্রদানের ব্যাপারটি আজও অবহেলিত।

প্রফেসর ড. আতিকুল ইসলাম বলেন, পানির গুণগত মান ও ন্যায্য ব্যবহারে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার মানুষ সচেতন নয়। চাষাবাদে পানির ব্যবহার যথেচ্ছভাবে করা হচ্ছে। অপরিকল্পিতভাবে লোকালয়ে নোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষের মাধমে ক্ষতিগ্রস্থ হচ্ছে মানুষের স্বাস্থ্য, জীবন ও জীবিকা।

প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান বলেন, বরেন্দ্র অঞ্চলে ভূর্গস্থ পানির স্তর দিন দিন নীচে নেমে যাচ্ছে। তাই বৃষ্টির পানি সংরক্ষণ এবং বরেন্দ্র এলাকা উপযোগী কিছু সমাধানের ওপর গুরুত্ব দিতে হবে।

ভারতবর্ষে এক সময় ফুলের মূল্য ছিল না। অর্থাৎ ফুল কিনতে কোনো টাকা লাগত না। পানির মূল্য ছিল না। এখন পানি কিনে খেতে হচ্ছে, বলেন শেখ রোকন।

প্রফেসর ড. মু. মুজিবুর রহমান বলেন, দূষিত পানি পরিষ্কার পানিতে মিশে পানি সম্পদকে দূষিত করার পাশাপাশি পরিবেশ ও প্রতিবেশকে সংকটাপন্ন করে তুলছে। এই দূষণ সবার আগে রোধ করতে হবে। পানিকে নিরাপদ রাখা ও তার ন্যায্য ব্যবহারের উপর গুরুত্ব দিতে হবে।

আলোচকেরা পানি সমস্যার সমাধানে পানির যথাযথ গুরুত্ব অনুধাবন করে প্রকৃতি-জীবন বান্ধব কর্মপরিকল্পনা প্রণয়নের দাবি জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here