নিউজিল্যান্ডে প্রথম বারের মতো আদিবাসী নারী পররাষ্ট্রমন্ত্রী হলেন মাওরী আদিবাসী নারী নানাইয়া মাহুতা। এরমাধ্যমে নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথমবারের মতো কোন আদিবাসী নারী গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন।

সোমবার (২ নভেম্বর) জেসিন্ডা আরডার্ন তার নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। জাতীয় নির্বাচনে বিপুল ভোটে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন তাকে মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। সিএনএন এর খবর।

চার বছর আগে নানাইয়া প্রথম কোনো নারী সংসদ সদস্য হিসেবে নিউজিল্যান্ডের পার্লামেন্ট অধিবেশনে যোগ দেন। তাঁর থুতনিতে আছে ঐতিহ্যবাহী ট্যাটু। মাওরি সম্প্রদায়ের এই বিশেষ ধরনের ট্যাটুকে বলে মোকো কাউয়ায়ে। দেশটির আগের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্সও মাওরি সম্প্রদায়ের সদস্য।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়ে এক প্রতিক্রিয়ায় নানাইয়া মাহুতা বলেন, আমি আপ্লুত, আন্তর্জাতিক অঙ্গনে দেশের হয়ে নেতৃত্ব দিতে পারার দায়িত্ব পেয়ে আমি নিজেকে খুব গর্বিত মনে করছি।

নতুন মন্ত্রিপরিষদ ঘোষণার সময় প্রধানমন্ত্রী আরডার্ন বলেন, মেধা ও যোগ্যতার ভিত্তিতে এই মন্ত্রিসভা এবং নির্বাহী বডি গঠন করা হয়েছে। এখানে অবিশ্বাস্যরকম বৈচিত্র্যও রয়েছে, এতে আমি গর্বিত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here