কক্সবাজারের চকরিয়ায় রাতের আঁধারে রাখাইন সম্প্রদায়ের এক নেতাকে কুপিয়ে হত্যা চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। বৃহস্পাতিবার দুপুরে উপজেলা পরিষদ চত্ত্বরে এ সমাবেশ হয়।

জানা যায়, গত ১২ নভেম্বর হারবাংয়ে রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের নেতা মং ছিং থোয়াইং রাখাইনকে (৪৫) অজ্ঞাত দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করার চেষ্টা করে। এতে তিনি গুরুতর আহত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন। তাঁর অবস্থা আশঙ্কাজনক।

হত্যা চেষ্টার এই ঘটনা সংঘটিত হওয়ার সাত দিন পেরিয়ে গেলেও কোনো আসামি গ্রেপ্তার না হওয়ায় আদিবাসীরা প্রতিবাদে মাঠে নেমেছেন। প্রতিবাদ কর্মসূচিতে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্যপরিষদ কক্সবাজার জেলা এবং চকরিয়া ও পৌরসভা শাখা, বাংলাদেশ আদিবাসী ফোরাম নেতৃবৃন্দ, রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি ও স্থানীয় কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক অং ক্য চিং-এর সভাপতিত্বে প্রতিবাদ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য দেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন, রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির সদস্য মং ক্য হা, পরিষদের চকরিয়া উপজেলা শাখার সভাপতি রতন বরণ দাশ, বৌদ্ধ সুরক্ষা পরিষদ কক্সবাজারের উবা এ, আদিবাসী ফোরাম নেতা মংথেন হা প্রমুখ।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজের মাধ্যমে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেনের কাছে চিকিৎসা সহায়তা এবং হামলায় জড়িতদের দ্রুত শনাক্তপূর্বক গ্রেপ্তারের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here