ঢাবি, প্রতিনিধি: এবারের অমর একুশে গ্রন্থমেলায় আদিবাসী প্রথিতযশা লেখক মঙ্গল কুমার চাকমার `বাংলাদেশের আদিবাসী অধিকার ও প্রান্তিকতা‘ নামের নতুন বই প্রকাশিত হয়েছে।

আদিবাসী মানুষ ঐতিহাসিকভাবে শোষণ, নিপীড়ন, বঞ্চনা, বৈষম্য, নিগ্রহের শিকার। ঐতিহাসিক বঞ্চনার ফলে আদিবাসী মানুষ সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিকসহ সবক্ষেত্রে পিছিয়ে পড়েছে। পিছিয়ে পড়া এইসব মানুষগুলোকে সামনে এগিয়ে নিতে জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন গণতান্ত্রিক ও মানবতাবাদী রাষ্ট্র আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে চলেছে।

বাংলাদেশ সরকার এদেশে বসবাসকারী ৪৫টির অধিক আদিবাসী জাতিসমূহকে আদিবাসী হিসেবে সংবিধানে কেন স্বীকার করে না? আদিবাসীদের প্রতি পশ্চিমা জাতিরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি, উগ্র সাম্প্রদায়িকতা ও উগ্র জাতীয়তাবাদী চিন্তাধারার কারণ বলে প্রতীয়মান হয়।

বইটিতে জাতিসংঘ, জাতিসংঘ আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামে বাংলাদেশের আদিবাসী জনগণের প্রতিনিধির বিতর্কিত বক্তব্য, সংবিধান সংশোধনী, আদিবাসীদের জাতিগত পরিচয় ও সাংবিধানিক স্বীকৃতির প্রাসঙ্গিকতা, আদিবাসী বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর বিভ্রান্তিমূলক ও স্ববিরোধী বক্তব্য, আদিবাসী সংস্কৃতি, বন, পাহাড়, পরিবেশ, ভূমি এবং আদিবাসী জনগোষ্ঠী, আদিবাসী অধ্যুষিত অঞ্চলে পর্যটন কেন্দ্র ও উন্নয়ন, ইউপিআর এ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন এবং আদিবাসী নারী আন্দোলন ও নারীর অধিকার প্রভৃতি বিষয় উঠে এসেছে।

আদিবাসী ইস্যু নিয়ে লেখা গুরুত্বপূর্ণ এই গ্রন্থটি বটেশ্বর বর্ণন (স্টল নং-৫৯৬/৯৭) থেকে প্রকাশিত হয়েছে। গ্রন্থটির মূল্য ৫১০ টাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here