মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘর উপহার পেল গাইবান্ধার ৫০ সাঁওতাল আদিবাসী পরিবার।

মুজিববর্ষ উপলক্ষ্যে ৭০ হাজার গৃহহীন মানুষকে ঘর দেয়ার পাশাপাশি আদিবাসী জাতিগোষ্ঠীর সাড়ে ৩ হাজার মানুষকে ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই প্রেক্ষিতে সমতলের এই ৫০ সাঁওতাল পরিবারও পেয়েছে একটি করে ঘর। ঘর পেয়ে তারা অত্যন্ত আনন্দিত।

ঘর পাওয়া উপকারভোগী দম্পতি হাসদা ও মণ্ডল মুর্মূ। আগে থাকতেন মাটির ঘরে। প্রধানমন্ত্রীর উপহার পেয়ে নতুন স্বপ্ন বুনছেন ৭০ উর্ধ্ব এই সাঁওতাল দম্পতি।

তারা বলেন, ‘আগে চালের ঘর ছিলো। এটা ভাঙে, ঠিক করলে তো আরেকটা ভাঙে। এখন তো ভেঙে পড়বে না। ভালো হয়েছে।’

প্রতিবেশী মঙ্গল মুর্মূ ও বেহুলা হাঁসদাও ফেলে আসা দিনের কথা শোনালেন। এক সময় ঝড়-বৃষ্টিতে মাটির ঘরে পানির সঙ্গে চলতো নিত্যদিনের যুদ্ধ। তা এখন শুধুই অতীত। পেয়েছেন বাড়ি। স্বাবলম্বী হতে ব্যস্ত গবাদিপশু লালন-পালনে।

বেহুলা হাঁসদা জানান, ‘ঝড়-তুফান হলে ভেঙে নিয়ে যায় ঘর। কষ্ট করে টিন দিলাম ওটাও তুফানে নিয়ে যায়। শেখ হাসিনা আমাদের ঘর দিয়েছেন আমরা খুশি।’

শুধু ঘরই নয়; সন্তানদের শিক্ষার জন্যও নেয়া হয়েছে নানা উদ্যোগ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ তোফাজ্জল মিয়া বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে বিশেষ এলাকায় উন্নয়ন কর্মসূচি আছে। যার আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে সমতলের ৩ হাজার ৫০০ আদিবাসী পরিবারকে ঘর দেয়া হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here