ফাইল ছবি

নগর প্রতিবেদক, ঢাকা: করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে কাল ঢাকায় উদযাপিত হতে যাচ্ছে গারো সম্প্রদায়ের প্রধান উৎসব ওয়ানগালা। রাজধানীর গুলশান থানার কালাচাঁদপুরস্থ নয়ানগর ক্রেডিটের খালি প্লটে বিকেল সাড়ে ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত এ উৎসব উদযাপিত হবে।

এতে রাক্কাসি আমুয়া, সা.সাত সো’আ, গোরে রওয়া, গ্রিকা, সংক্ষিপ্ত আলোচনা সভা, ওয়ানাগালার সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নকমা সংআ (নতুন নকমা নির্বাচন) অনুষ্ঠিত হবে বলে আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে।

এরই মধ্যে ওয়ানগালার সকল প্রস্তুতি সম্পন্ন প্রায়। স্টেজ ডেকোরেশনের কাজ এগিয়ে চলেছে জোর গতিতে। গতকাল সন্ধ্যায় শিশু মালঞ্চ স্কুল মাঠ হলরুমে সাংস্কৃতিক কলাকুশলীদের শেষ সময়ের অনুশীলন সারতে দেখা গেছে। সর্বোপরি কালাচাঁদপুরে বিরাজ করছে ওয়ানগালার আমেজ। ছোট ছোট শিশু, কিশোর-কিশোরী, যুবক-যুবতী সকল শ্রেণী পেশার মানুষ যে যার মতো করে ওয়াগালা উদযাপনে নিচ্ছে প্রস্তুতি।

তবে উৎসব উদযাপনে কিছু নির্দেশনার কথা জানালেন ওয়ানগালার নকমা শুভজিৎ সাংমা। তিনি বলেন, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের মাঝেই আমরা আমাদের প্রাণের উৎসব ওয়ানগালা উদযাপন করছি। স্বাস্থ্যবিধির জন্য আমরা সবাইকে উৎসবে আসতে উৎসাহিত করছি না, তবে আসতেও কোন নিষেধাজ্ঞা নেই।

ঢাকা ওয়ানগালার অফিসিয়াল ফেইসবুক পেজসহ গারোদের বিভিন্ন নিউজ পোর্টাল পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বলেও জনজাতির কন্ঠের এই প্রতিবেদককে জানালেন মি. সাংমা।

প্রসঙ্গত, ওয়ানগালা গারো সম্প্রদায়ের প্রধান উৎসব। এটি কৃষিজ বিষয়াদির সঙ্গে সম্পর্কিত উৎসব। এতে শস্য দেবতা মিসি সালজং সহ সাংসারেক গারোদের অন্যান্য দেব-দেবতাদের পূজা অর্চনার মাধ্যমে অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here