সংগৃহীত ছবি

চা শ্রমিকদের ক্রমাগত আন্দোলনে তাদের দৈনিক মজুরি বৃদ্ধি করা হয়েছে। আগামী বছরের জানুয়ারী থেকে চা শ্রমিকেরা ১২০ টাকা করে দৈনিক মজুরি পাবেন। তবে আপতত চা শ্রমিকদের বকেয়া হিসেবে ৩ হাজার করে দেয়া হবে।

গত বৃহস্পতিবার বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত শ্রীমঙ্গলের প্রফিডেন্ট ফান্ড অফিসে সমঝোতা বৈঠকে মজুরি বৃদ্ধির প্রাথমিক চুক্তি স্বাক্ষর হয়।

এরআগে গত ৭ অক্টোবর থেকে দেশের ২২৮টি চা বাগানে মজুরি বৃদ্ধির দাবিতে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করে আসছিলেন চা শ্রমিকরা। আন্দোলনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হল।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী বলেন, এখন চা শ্রমিকরা দৈনিক মজুরি ১০২ টাকার বদলে ১২০ টাকা পাবেন। আর এ সিদ্ধান্ত আগামী জানুয়ারি থেকে কার্যকর হবে। এ নিয়ে একটি প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পূর্ণাঙ্গ চুক্তি স্বাক্ষরিত হলে চা শ্রমিকেরা বর্ধিত উৎসব বোনাস পাবেন।

তবে চা শ্রমিক সন্তানদের সংগঠন জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস বলেন, শ্রমিকরা দৈনিক মজুরি দাবি করেছেন ৩০০ টাকা। আর মালিকপক্ষ দিচ্ছেন ১২০ টাকা করে। এ সিদ্ধান্ত অমানবিক দাবি করে তিনি নতুন আন্দোলনের বিষয়ে চিন্তা-ভাবনার কথা জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here