আদিবাসী যুব ফোরামের কমিটি

স্টাফ রিপোর্টার: কাউন্সিলের মাধ্যমে গঠিত হল বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের প্রথম কমিটি। শনিবার (২০ মার্চ) বিকেলে, ঢাকার মোহম্মদপুরের সিবিসিবি সেন্টার হলরুমে অনুষ্ঠিত কাউন্সিলে এ কমিটি গঠন করা হয়।

এতে ৪১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সভাপতি হিসেবে অনন্ত বিকাশ ধামাই, সাধারণ সম্পাদক হিসেবে আন্তোনি রেমা ও সাংগঠনিক সম্পাদক হিসেবে টনি ম্যাথিউ চিরান নির্বাচিত হয়েছেন।

এরআগে শুক্রবার মুক্তিযুদ্ধ জাদুঘর অডিটোরিয়ামে ‘অধিকার আদায়ে নিবেদিত প্রাণে, মিলি সবে আদিবাসী যুব সম্মেলনে’ স্লোগানে সংগঠনটির প্রথম সম্মেলন হয়। দিনব্যাপী অনুষ্ঠিত সম্মেলনে অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস, ড. জোবাইদা নাসরীন কনা, নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, বাংলাদেশ যুব মৈত্রীর সহ-সভাপতি আব্দুল আহার মিনার, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ’সহ দেশের বিভিন্ন প্রান্তের আদিবাসী তরুণ-যুবারা অংশ নেয়।

সম্মেলনের দ্বিতীয় পর্বের কাউন্সিল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা, আদিবাসী ফোরামের যুব বিষয়ক সম্পাদক রিপন চন্দ্র বানাই, তথ্য-প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপায়ন খীসা, কাপেং ফাউন্ডেশনের কর্মকর্তা উজ্জ্বল আজিম, হীরন চাকমা প্রমুখ।

গঠিত কমিটি অচলায়তন ভেঙ্গে আগামী দিনের আদিবাসী অধিকার আদায়ের লড়াই সংগ্রামে শক্তিশালী ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্ট সকলের আশা।

সম্মেলনে আদিবাসী যুবদের জীবনমান টেকসই উন্নয়নের লক্ষ্যে আদিবাসী যুব সংগঠন সমূহের সাথে আলোচনা সাপেক্ষে রাষ্ট্র কর্তৃক আদিবাসী যুব উন্নয়ন নীতিমালা প্রণয়ন, আদিবাসী তরুণ ও যুব ছাত্র-ছাত্রীদের জন্য উচ্চশিক্ষা বৃত্তির ব্যবস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোটা নিশ্চিত করা, আদিবাসী যুবদের জন্য কর্মসংস্থান নিশ্চিত করা, কর্মক্ষেত্রে কোটা ব্যবস্থা ও তাদের প্রতি বৈষম্য দূর করা ও আদিবাসী কন্যা শিশু ও যুব নারীর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধ ও সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ঘটে যাওয়া সহিংসতাগুলোর ন্যায় বিচার নিশ্চিত করা সহ ৯ দফা দাবি পূরণের আহ্বান জানানো হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here