ভারতের ঝাড়খণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। ছবি: ইন্টারনেট

বহির্বিশ্ব ডেস্ক: আদিবাসীরা হিন্দু নয়; আদিবাসীরা কখনো হিন্দু ছিল না আর এখনও হিন্দু নয় বলে স্ট্রেটকার্ড মন্তব্য করেছেন ভারতের ঝাড়খণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। সম্প্রতি হার্ভার্ড ইন্ডিয়া কনফারেন্সের ভার্চুয়াল এক অনুষ্ঠানে সম্বোধন করার সময় মুখ্যমন্ত্রী একথা বলেন।

মুখ্যমন্ত্রী বলেন, আদিবাসী সমাজ প্রকৃতির পূজারী। কখনো ইন্ডিজেনাস কখনো ট্রাইবাল কখনো অন্য কোনো নামে চিহ্নিত করে বহু দশক ধরে আদিবাসী সমাজকে দমিয়ে রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রীর এমন মন্তব্যে কংগ্রেস প্রবক্তা শামসের আলম বলেন, মুখ্যমন্ত্রী একেবারে ঠিক কথা বলেছেন। আদিবাসীরা কখনো হিদু ছিল না আর এখনও তারা হিন্দু নয়।

তবে মুখ্যমন্ত্রীর এমন বক্তব্যের পাল্টা জবাব দিয়েছেন বিজেপি প্রবক্তা প্রদীপ সিনহা। তিনি ঝাড়খণ্ড মুক্তি মোর্চাকে ভণ্ডদের জামাত বলে আখ্যা দিয়েছেন।

বিজেপি প্রবক্তা বলেন, ক্ষমতায় আসার পর থেকে মুখ্যমন্ত্রীর শুধু আদিবাসী মনে পড়ে। যখন আদিবাসীদের ধৰ্ম পরিবর্তন করে তাদের খ্রিস্টানে ধর্মান্তর করা হয় তখন মুখে লাগাম লাগিয়ে নেন।

বিজেপি নেতা বিনোদ শর্মা বলেন, হেমন্ত সরেন ক্ষমতার জন্য যা ইচ্ছা বলতে পারেন। আদিবাসীরা সর্বদা ভারতীয় সংস্কৃতির অভিন্ন অঙ্গ এবং তারা শুরু থেকে হিন্দু সংস্কৃতির সাথে জুড়ে রয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here