ডেস্ক রিপোর্ট: দেশের আদিবাসীদের সম্মানে বিশেষভাবে নকশা করা জার্সি পড়ে খেলবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ভারতের বিপক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া আসন্ন টি-টোয়েন্টি সিরিজে এ জার্সি পড়তে দেখা যাবে দেশটির পুরুষ ক্রিকেট দলকে।

নতুন নকশা করা এই জার্সি গত বুধবার উন্মোচন করেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। অজিদের কিট সরবরাহকারী প্রতিষ্ঠান অ্যাসিকস এবং দুই আদিবাসী নারী আন্টি ফিওনা ক্লার্ক ও কোর্টনি হ্যাগেনের সমন্বিত প্রচেষ্টায় বিশেষ এই জার্সি তৈরি করা হয়েছে।

ক্রীড়াঙ্গনে আদিবাসী অস্ট্রেলিয়ানদের ভূমিকাকে স্বীকৃতি ও উৎসাহ দিতে এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্লার্ক প্রয়াত ক্রিকেটার ‘মসকুইটো’ কৌজেনসের (গ্রনগারং নামে পরিচিত) বংশধর। অস্ট্রেলিয়া থেকে বিদেশে খেলতে যাওয়া প্রথম ক্রীড়া দলের অংশ হিসেবে ১৮৬৮ সালে ইংল্যান্ডে যাওয়া আদিবাসী খেলোয়াড়দের একজন ছিলেন তিনি। এই জার্সির নকশা পূর্বপুরুষ এবং অতীত, বর্তমান ও ভবিষ্যতের আদিবাসী ক্রিকেটারদের গতিপথ তুলে ধরেছে।

পুরুষ দলের আদিবাসী জার্সির উন্মোচন করেছেন অস্ট্রেলিয়ার প্রধান ফাস্ট বোলার মিচেল স্টার্ক। এ বিষয়ে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, ‘পুরুষ দলের পক্ষে আমাদের প্রথম আদিবাসী জার্সি পরার সুযোগ পাওয়াটা সত্যিই রোমাঞ্চকর।’

আগামী ২৭ নভেম্বর ভারত-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে। ৪ ডিসেম্বর মানুকা ওভালে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ, সেখানেই অজিদের নতুন জার্সিতে দেখা যাবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here